বুধবার ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকের টাকায় কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১১ জুন ২০২৪   |   প্রিন্ট   |   27 বার পঠিত

ব্যাংকের টাকায় কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ

ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। তবে নিজস্ব অর্থায়নে বিশেষ প্রয়োজনে দেশের বাইরে যেতে পারবেন তারা।

মঙ্গলবার (১১ জুন) বাংলাদশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক-কোম্পানির অর্থায়নে প্রশিক্ষণ বা সেমিনার বা স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। তবে ব্যাংকের বহিঃবাংলাদেশ ভ্রমণ সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী স্বীয় ব্যাংকের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কর্মকর্তা-কর্মচারীরা বিদেশ ভ্রমণ করতে পারবেন।

যেসব কারণে তারা বিদেশ যেতে পারবেন তাও জানিয়ে দেওয়া হয় নির্দেশনায়। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনামতে ‘নিজস্ব অর্থায়নে বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত উদ্দেশ্যে; পবিত্র হজ পালন ও বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সাপেক্ষে জরুরি চিকিৎসা গ্রহণ করতে বিদেশ যেতে পারবেন, ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকের নিজ দেশে গমন; বিদেশি ব্যাংকের বাংলাদেশস্থ শাখায় কর্মরত কর্মকর্তাদের প্রধান কার্যালয়ে গমন; বিদেশস্থ প্রতিসঙ্গী ব্যাংকের সঙ্গে ব্যবসায়িক সভায় অংশগ্রহণসহ দাপ্তরিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এরূপ সভায় অংশগ্রহণ এবং বিদেশি আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ-ওয়ার্কশপ-স্টাডি ট্যুরে অংশগ্রহণ’ করা যাবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণ বিষয়ে প্রযোজ্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা প্রদান করে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ২০২২ সালে রিজার্ভের ওপর চাপ কমাতে এবং ডলার নিয়ে তৈরি হওয়া সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের সব কর্মকর্তা ও কর্মচারীর বিদেশ ভ্রমণ বাতিল করা হয়। কেন্দ্রীয় ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য জারি করা সব আদেশও বাতিল করা হয়। এছাড়া নতুন করে কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে বিদেশ ভ্রমণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। পরে ওই নিষেধাজ্ঞা কিছু ক্ষেত্রে শিথিল করা হয়।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ জুন ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।